বই পড়ার অভ্যাস বৃদ্ধি করার ৭ টি উপায়

অভ্যাস হচ্ছে আচরনের একটি নিত্য কর্মসূচী যা প্রতিদিন করার মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে নতুন আচরনে রূপ লাভ করে। বই পড়ার অভ্যাস তৈরি করা নিঃসন্দেহেই ভালো অভ্যাস গুলোর মধ্যে একটি অন্যতম  অভ্যাস।  কিন্তু যখনই ভালোকিন্তু যখনই ভালো অভ্যাস গড়ে তোলার কথা আসে তখনই আমরা সবকিছু এলোমেলো করে  ফেলি।  বই পড়ার কার্যকর অভ্যাস বৃদ্ধি করা শিক্ষার্থীদের জন্য বড় চ্যালেঞ্জের একটি বিষয়।

আপনি যদি কার্যকরভাবে বই পড়ার অভ্যাস বৃদ্ধি করার উপায় খুঁজে থাকেন তবে এই ব্লগ টি আপনার জন্য যা আপনাকে কঠোর অধ্যায়নের জন্য অনুপ্রেরণা দিতে পারে।

বই পড়ার অভ্যাস বৃদ্ধি করার উপায়
বই পড়ার অভ্যাস বৃদ্ধি করার উপায়

Photo by Mikhail Nilov from Pexels

১. বই পড়ার পরিবেশ

বই পড়ার ক্ষেত্রে পরিবেশ একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ উপাদান। পড়াশোনার পরিবেশ এমন হওয়া উচিত যেখানে আপনি আপনার বইয়ের প্রতি ফোকাস ধরে রাখতে এবং নিজেকে বইয়ের প্রতি মগ্ন করে রাখতে পারবেন। পাড়ার পরিবেশ যত নিরব, আলোকোজ্জ্বল  এবং প্রাণবন্ত হবে তত আপনি কার্যকর ভাবে অধ্যায়ন করতে সক্ষম হবেন।

পড়ার জন্য প্রয়োজনীয় উপকরণ যেমন বই খাতা কলম ইত্যাদি যেন আপনার হাতের নাগালেই থাকে সে সম্পর্কে নিশ্চিত থাকতে হবে।  বসার স্থান যেন অসস্থিকর না হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন নতুবা এটি আপনাকে গুরুতর শারীরিক সমস্যায় ফেলতে পারে।

পড়ার জন্য লাইব্রেরীর হতে পারে একটি উপযুক্ত স্থান তবে খেয়াল রাখতে হবে সেখানে যেন যথেষ্ট প্রাকৃতিক আলোর ব্যবস্থা থাকে।  অথবা আপনি যদি আপনার বাড়িতে এবং অন্য কোন খোলা স্থানে করতে চান সে ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন  স্থানটিতে যেন নীরব পরিবেশ বিদ্যমান থাকে।  একটি সুন্দর পরিবেশ আপনার বই পড়ার অভ্যাস কে কয়েকগুণ বাড়িয়ে দিতে পারেন

২. গুরুত্বপূর্ণতথ্য নোট করুন

নোট তৈরি করে পড়া বই পড়ার একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভালো অভ্যাস।  আপনার বই এর গুরুত্বপূর্ণ লাইন গুলিকে একটি খাতায় সুন্দর ভাবে সাজিয়ে নোট করে রাখুন। পরীক্ষার আগে সেগুলো কে একনজরে দেখে নিন এবং পুনরায়  খাতায় লিখুন।

এটি প্রমাণিত যে যারা নোট করে অধ্যয়ন করেন এবং তা পুনরায় রিভিশন করেন এবং নতুন করে খাতায় লেখেন তারা বরাবর ভালো ফলাফল করে থাকেন। তাই নিয়মিত নোট করে বই পড়ার অভ্যাস তৈরি করুন।

৩. স্টাডি গ্রুপ তৈরি করা

বই পড়ার অভ্যাস তৈরি করার একটি অন্যতম চাবিকাঠি হল বই পড়ার গ্রুপ তৈরি করা। আপনি আপনার একাডেমিক বন্ধ বা এলাকার বন্ধুদেরকে নিয়ে একটি পড়ার গ্রুপ তৈরি করে নিতে পারেন। গ্রুপের সকল সদস্য একত্রিত হয়ে পড়ার বিষয় গুলো নিয়ে পর্যালোচনা  করুন। বিভিন্ন ধরনের পড়ার কৌশল সম্পর্কে ধারনা  রাখুন।

একটা ভালো স্টাডি গ্রুপ আপনার এবং আপনার বন্ধুদের সাফল্যে অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা  রাখবে।

৪. রুটিন তৈরি করে পড়া

বই পড়ার অভ্যাস বৃদ্ধি করতে হলে  আপনার প্রতিদিনের কর্ম পরিকল্পনার একটি রুটিন থাকা অত্যন্ত প্রয়োজন। একটা রুটিন আপনাকে পড়ার ধারাবাহিকতা বজায় করতে সাহায্য করবে।  প্রতিদিন কমপক্ষে 8 ঘন্টা পড়ার পরিকল্পনা করে একটি রুটিন তৈরি করুন। যা আপনাকে দীর্ঘক্ষণ পড়ার টেবিলে বসে থাকতে সহযোগিতা করবে ।

রুটিন তৈরি করার ক্ষেত্রে আপনার অন্যান্য কাজের সময় বিবেচনায় রাখবেন এবং সর্বোচ্চ রুটিন অনুযায়ী চলার চেষ্টা করবেন। যদি কোন ভাবে তা সম্ভব না হয় তবে একটি ভিন্ন রুটিন তৈরি করবেন যা আপনার পক্ষে বাস্তবায়ন করা সম্ভব হবে।

৫. পড়ার মাঝে বিরতি নিন

পড়ার সময় বিরতি নেয়া বই পড়ার অভ্যাস বৃদ্ধি করার উপায় গুলির মধ্যে সবথেকে কার্যকর একটি উপায়।  প্রতি এক ঘন্টা বই পড়ার পর আপনি ১০ থেকে ১৫ মিনিট বিরতি নিতে পারেন যা আপনার মানসিক চাপ  কমাতে সাহায্য করবে এবং আপনার তথ্য ধারণ ক্ষমতা বৃদ্ধি করবে…

দীর্ঘক্ষণ বইয়ের দিকে না তাকিয়ে মাঝেমাঝে একটু বিরতি নিন, একটু হাঁটুন, চারপাশের সবুজ প্রকৃতির দিকে একটু তাকিয়ে নিন ।  এটি আপনার মনকে সতেজ করবে এবং নতুন উদ্যোমে পড়া শুরু করতে সাহায্য করবে ।

৬. মোবাইল ফোন এবং সামাজিক মিডিয়া থেকে দূরে থাকুন

বই পড়ার সময় আপনার মোবাইল ফোন  সাইলেন্ট মুডে রাখুন এবং যতটা সম্ভব আপনার কাছ থেকে দূরে রাখুন যাতে কোন নোটিফিকেশন এর শব্দ আপনাকে বিরক্ত না করে।

ফেসবুক টুইটার আমাদের জীবনের অনেকটা সময় কেড়ে নেয়।  তাই এগুলোর ব্যবহার কমিয়ে নিন অথবা দিনের একটি নির্দিষ্ট সময় নির্ধারন করুন সামাজিক যোগাযোগের মাধ্যম এর জন্য। তাহলে খেয়াল করে দেখবেন যে বই পড়ার জন্য আপনি  প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট অতিরিক্ত যোগ করতে পারছেন

৭. আগামী কালকের পরিকল্পনা করুন

 প্রতিদিন ঘুমানোর আগে আগামীকাল কী পড়বেন তার একটি পরিকল্পনা করে পরিকল্পনা করে লিখে রাখুন এবং পরবর্তী দিন সেই পরিকল্পনা বাস্তবায়ন করুন। এই অভ্যাস আপনাকে কোন বই পুরোপুরি পড়তে সাহায্য করবে

এই ৭ বই পড়ার অভ্যাস বৃদ্ধির উপায় আপনাকে একটি নতুন অভিজ্ঞতা প্রদান করবে। নিয়মিত রুটিন করে এই অভ্যাস গুলি প্রয়োগ করার মাধ্যমে আপনি সহজেই আপনার সফলতার দাড়প্রান্তে পৌঁছে যেতে পারেন ।

Leave a Reply

You are currently viewing বই পড়ার অভ্যাস বৃদ্ধি করার ৭ টি উপায়